অক্টোবর 6, 2022
১৩৩৬ কোটি টাকা লোকসান দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড

১৩৩৬ কোটি টাকা লোকসান দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড

ইংলিশ প্রিমিয়ার লিগে মাঠের লড়াইয়ে মোটামুটি করছে ম্যানচেস্টার ইউনাইটেড। পয়েন্ট টেবিলে শীর্ষ চারে নেই, তবে ৬ ম্যাচে ৪ জয়ে ১২ পয়েন্ট নিয়ে পঞ্চম অবস্থান একেবারে খারাপও নয়। এরই মধ্যে একটি খারাপ খবর পেলেন ইউনাইটেডের সমর্থকেরা।

ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটি জানিয়েছে, গত মৌসুমে (২০২১–২২) লোকসানের অঙ্ক ১১ কোটি ৫৫ লাখ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৩৩৬ কোটি ২৮ লাখ টাকা প্রায়)। তবে আশার খবরও আছে। ক্লাবটির রাজস্ব আয়ের হার ১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮ কোটি ৩২ লাখ পাউন্ড।

বিবিসি জানিয়েছে, গত জুন পর্যন্ত আর্থিক বছরের হিসেব করে এই তথ্য জানিয়েছে ইউনাইটেড। গত বছরের তুলনায় এবার লোকসান বেড়েছে ২ কোটি ৩৩ লাখ পাউন্ড। বেড়েছে ঋণের পরিমাণও। গত বছর ক্লাবটির ঋণ ছিল ৪১ কোটি ৯৫ লাখ পাউন্ড। এই ঋণের পরিমাণ ২২ শতাংশ বেড়ে এবার দাঁড়িয়েছে ৫১ কোটি ৪৯ লাখ পাউন্ডে।

সংবাদ সংস্থা এএফপি এ নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে সবচেয়ে সফল ক্লাবটির প্রধান অর্থনৈতিক কর্মকর্তা ক্লিফ বেটির উদ্ধৃতি প্রকাশ করেছে, ‘২০২২ সালে আমাদের আর্থিক হিসেবে (করোনা) মহামারি থেকে ঘুরে দাঁড়ানোর প্রতিফলন ঘটেছে। আমরা দর্শকদের কাছে ফিরেছি এবং স্কোয়াডে বিনিয়োগ বাড়ানোয় নতুন বাণিজ্যিক অভিযাত্রাও শুরু হয়েছে। তবে ২০২১ সালের জুলাইয়ে আমরা গ্রীষ্মকালীন সফরে যেতে পারিনি, এর প্রতিফলনও ঘটেছে আর্থিক হিসেবে।’

Manchester United have announced a net loss of £115.5m for the 2021-22
season despite rising revenues by 18% to £583m.

The club’s net debt also went up, from £419.5m in 2021 to £514.9m, a 22% rise.

গত মৌসুমে লিগে ষষ্ঠ স্থানে ছিল ইউনাইটেড। ১৯৯২ সালে প্রিমিয়ার লিগ চালুর পর গতবারই সবচেয়ে কম পয়েন্ট পেয়েছে ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটি। জায়গা করে নিতে পারেনি চ্যাম্পিয়নস লিগেও। নেমে যায় ইউরোপা লিগে।