অক্টোবর 6, 2022
বাণিজ্য ঘাটতি কমানোর আহ্বান

বাণিজ্য ঘাটতি কমানোর আহ্বান

দ্বিপক্ষীয় বাণিজ্যে বিপুল ঘাটতি কমাতে ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশ থেকে আরও বেশি করে পণ্য আমদানির আহ্বান জানিয়েছেন বাংলাদেশের সফররত একদল ব্যবসায়ী।

বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা নিয়ে কলকাতায় ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (আইসিসি) আয়োজিত এক সেমিনারে বাংলাদেশের ব্যবসায়ীরা এমন আহ্বান জানান। এতে উভয় দেশের শিল্পপতিরা দ্বিপক্ষীয় বাণিজ্য–সম্পর্ক আরও জোরদার করার পক্ষে মত দেন। তাঁরা দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণ ও বিনিয়োগের সুযোগ–সুবিধা নিয়ে আলোচনা করেন।

সেমিনারের আলোচনায় ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতির বিষয়টি উঠে আসে। এ নিয়ে বাংলাদেশের প্রতিনিধিরা বলেন, ‘দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলেও ভারত সেভাবে আমাদের দেশের পণ্য আমদানি করে না, যা আমরা ভারত থেকে নিয়মিত করে থাকি। ফলে ভারতের সঙ্গে আমাদের বাণিজ্য ঘটতি থেকেই যাচ্ছে। তাই আপনারা বাংলাদেশের পণ্য আমদানি করলে বাণিজ্য ঘাটতি কমবে। এতে বাংলাদেশে শিল্পায়ন ত্বরান্বিত হবে।’

সেমিনারে বাংলাদেশের একজন প্রতিনিধি বলেন, ‘প্রতিবছর হাজার হাজার পর্যটক বাংলাদেশ থেকে ভারতে আসেন। এর অধিকাংশই আসেন চিকিৎসার জন্য। তাই আমরা চাই, ভিসাপ্রক্রিয়া আরও সহজ করা হোক।’ কলকাতায় আইসিসির নিজস্ব কার্যালয়ে বৃহস্পতিবার এই সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে সভাপতিত্ব করেন আইসিসির সভাপতি প্রদীপ সুরেখা। আলোচনায় অংশ নেন পশ্চিমবঙ্গের সমবায়মন্ত্রী অরূপ রায়, কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ানুর রহমান, কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার আন্দালিব ইলিয়াস প্রমুখ।